Logo
Notice :
Welcome To Our Website...
আক্রান্তের সংখ্যা হাজারেরও বেশি, বরিশালের পরিবেশ ভীতিকর!

আক্রান্তের সংখ্যা হাজারেরও বেশি, বরিশালের পরিবেশ ভীতিকর!

নিউজ ডেক্স // বরিশাল বিভাগে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা হাজার ছাড়াল। আজ মঙ্গলবার বিভাগে নতুন করে ৭০ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বরিশাল জেলায়, ৫৭ জন। নতুন শনাক্ত ৭০ জন নিয়ে বিভাগে মোট রোগীর সংখ্যা দাঁড়াল ১ হাজার ৬৪।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়- এ নিয়ে জুনের প্রথম ৯ দিনে (১ থেকে ৯ জুন) এই বিভাগে শনাক্ত হয়েছে ৫৬১ রোগী, যা মোট শনাক্তের ৫২ দশমিক ৭২ ভাগ। বিভাগের মোট আক্রান্ত ১ হাজার ৬৪ রোগীর মধ্যে সবচেয়ে বেশি বরিশাল জেলায়, ৬৭৪ জন। এর সিংহভাগই বরিশাল নগর এলাকার বাসিন্দা। এই সংখ্যা ৫৪৪ জন, যা বিভাগের মোট রোগীর ৫১ দশমিক ১২ ভাগ।

এ পর্যন্ত বিভাগে ২১ জন কোভিড-১৯ রোগী মারা গেছেন। এর মধ্যে বরিশালে সাতজন, পটুয়াখালী জেলায় পাঁচজন, পিরোজপুরে তিনজন, বরগুনায় দুজন, ঝালকাঠিতে দুজন এবং ভোলায় দুজন রোগী মারা গেছেন।

স্বাস্থ্য বিভাগ বলছে, বরিশালে করোনা সংক্রমণ হঠাৎ বৃদ্ধি পেয়ে তা আশঙ্কাজনক পর্যায়ে চলে গেছে। গত ৯ এপ্রিল বরগুনা ও পটুয়াখালী জেলার ৩২ ও ৭০ বছর বয়সী দুই ব্যক্তি করোনার উপসর্গ নিয়ে মৃত্যুর পর তাঁদের দুজনের নমুনা পরীক্ষা করোনা পজিটিভ হওয়ার মধ্য দিয়ে বিভাগের প্রথম দুজন করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০ এপ্রিলের মধ্যে বিভাগের ছয় জেলায় সংক্রমণ ছড়িয়ে পড়ে। ২৫ এপ্রিল পর্যন্ত বিভাগে সংক্রমণের সংখ্যা ছিল ৮৯। ৩১ এপ্রিল তা ১১৭ জনে দাঁড়ায়। এরপর মে মাসের প্রথম দুই সপ্তাহে তা আরও বেড়ে দাঁড়ায় ২১৬ জনে। মে মাসের শেষ দুই সপ্তাহে, অর্থাৎ ৩০ মে তা প্রায় তিন গুণ বেড়ে হয় ৫৬০ জন। আর জুনের প্রথম ৯ দিনে তা ৫৬১ বেড়ে দাঁড়ায় ১ হাজার ৬৪ জনে।

গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৭০ জনের মধ্যে সর্বোচ্চ সংখ্যা বরিশালে। এ জেলায় নতুন শনাক্ত হয়েছে ৫৭ জন। এ নিয়ে এ জেলায় মোট সংখ্যা দাঁড়িয়েছে ৬৭৪। এ ছাড়া পিরোজপুরে নতুন তিনজনসহ ৯০ জন, বরগুনায় দুজনসহ আক্রান্ত ৮২ জন। পটুয়াখালীতে নতুন চার জনসহ মোট আক্রান্ত ৮২ জন। ঝালকাঠিতে নতুন দুজনসহ ৬৬ জন এবং ভোলায় দুজনসহ মোট আক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৬৬।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক শ্যামল কৃষ্ণ মণ্ডল সাংবাদিকদের বলেন, ‘গত ৯ দিনের সংক্রমণ পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখা যাচ্ছে, বরিশাল বিভাগে আশঙ্কাজনক হারে কোভিড সংক্রমণ বাড়ছে। এর মধ্যে বরিশাল নগর করোনা সংক্রমণের হটস্পটে পরিণত হচ্ছে। গোটা বিভাগের অর্ধেকের বেশি রোগী নগরের। ঈদের সময় বিপুলসংখ্যক লোকের বিভিন্ন স্থান থেকে বাড়ি ফেরার কারণেও সংক্রমণ বাড়ছে। এটা প্রতিরোধে এখন কঠোর লকডাউনের বিকল্প নেই। তবে এখনো আমরা লকডাউনের কোনো নির্দেশনা পাইনি।’

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *