Logo
Notice :
Welcome To Our Website...
বরিশালের মানুষ স্বাভাবিক জীবনে ফিরছে মাস্ক ছাড়াই করছে চলাফেরা

বরিশালের মানুষ স্বাভাবিক জীবনে ফিরছে মাস্ক ছাড়াই করছে চলাফেরা

নিজস্ব বার্তা পরিবশক // প্রাণঘাতী কভিড-১৯ করোনা পরিস্থিতির মধ্যে বরিশালের মানুষ স্বাভাবিক জীবনে ফিরছে মানুষ মাক্স ছাড়াই করছে চলাফেরা। এমন কি জনসচেতনতা এড়িয়ে মাস্ক বিহীন অবাধে চলাচল করছেন অধিকাংস মানুষ সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে সামাজিক দুরত্ব এবং, স্বাস্থ্যবিধি মেনে চলতে আইন করা হলেও তা মানছেন না কেউ। এমন কি করোনা সতর্কতায় সন্ধা ৭ টার পর থেকে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ থাকলেও তা মানা হচ্ছে না।

এতে করে আরও বাড়তে পারে করোনার ঝুঁকি। এদিকে করোনাভাইরাসে সারাদেশে প্রতিদিন আড়াই হাজারের বেশি লোক আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। দেশে আক্রান্তের পাশাপাশি মৃতের সংখ্যাও ৫০ মধ্যে উঠা নামা করছে প্রতিনিয়ত। বরিশালে জেলায় এ যাবত করোনাভাইরাসে ২৩২৬ জন লোক শনাক্ত হয়েছেন। মৃত্যু বরন করেছেন ৪০ জন। আর ১৩৮১ জনের বেশি সুস্থ হয়ে বাড়ি ও ফিরে গেছেন। জনসচেতনতা, স্বাস্থ্যবিধি, সামজিক দুরত্ব এবং অবাধে চলাচল দেখে সচেতন মহলে দেখা দিয়েছে মিশ্র-প্রতিক্রিয়া। জনসচেতনতা বাড়াতে দেখা নেই কোনো নজরদারীর। কতৃপক্ষের দায়িত্ব নিয়ে ও উঠছে নানা প্রশ্ন।

এ ব্যাপারে নগরীর সচেতন মহল মনে করেন এখন তো আর লকডাউন নেই, এ কারনে মানুষ অবাধে চলাচল করছে। কেউ মাস্ক পড়ছে কেউ পড়ছে না। আবার অনেকে মুখে না পড়ে গলায় রাখছে। এতে করে তো সমস্যা বাড়বে ছাড়া তো কমবে না। তাই সবাইকে বলবো রোগ মুক্ত থাকতে চাইলে মাস্ক ব্যবহারে সবাইকে এগিয়ে আসতে হবে।

নিজ নিজ উদ্যোগেই সচেতনতা বাড়িয়ে সুরক্ষা নিশ্চিত করতে হবে। এমন অবস্থায় প্রশাসনের নজরদারি আরও বাড়ানোসহ তাদের কার্যক্রম অবহৃত রাখা উচিত। তা নাহলে আক্রমণের সংখ্যা আরও বাড়তে পারে বলে তারা জানান। এছাড়া বরিশাল জেলার উপজেলা প্রতিনিধিরা জানান, গ্রামগঞ্চের হাট বাজার গুলোতে সামাজিক দুরুত্বের কোন বালাই নেই। তারা এখনও বুজে না করোনাভাইরাস কি? চায়ের দোকান থেকে শুরু করে সবখানেই জড়ো হতে দেখা যায়। মাহিন্দ্রা, ম্যাজিক, অটো, আলফাসহ বিভিন্ন গনপরিবহনেও চাপাচাপি করে যাতায়াত করছে তারা।

তারা আরও জানান কুরবানির গরুর হাটকে কেন্দ্র করে গ্রামঅঞ্চলের হাটগুলোতে ক্রেতাবিক্রেতাদের উপচে পড়া ভির লক্ষ করা যাচ্ছে। গরুর হাটে আসা মানুষের মুখে মাস্ক ব্যবহার নেই বললেই চলে।নগরীর বটতলা এলাকায় ঘুরে দেখা যায়। মাস্ক ছাড়া অভাধে চলাচল করছে লোকজন। তাদের সাথে কথা হলে জানান, সব সময় মাস্ক ব্যবহার করতে ভালো লাগছে না,আর মাস্ক ব্যবহার করলেই দম আটকে যায়,আরেক জনে রেগে গিয়ে বলে, যার রোগ হবে। মাস্ক ব্যবহার করলেও হবে। যার হবে মাস্ক না পড়লেও হবে।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *