Logo
Notice :
Welcome To Our Website...
দু’ বছর, নাকি চিরকাল?

দু’ বছর, নাকি চিরকাল?

নিজস্ব বার্তা পরিবেশক // কবে বিদায় হবে করোনা? গোটা দুনিয়াই খুঁজছে এই প্রশ্নের উত্তর। এতদিন হতাশা ছড়ানোর অভিযোগ ওঠেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে। সে বিশ্ব স্বাস্থ্য শুক্রবার কিছুটা আশা জাগায়। সংস্থাটির প্রধান টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস আশাবাদ ব্যক্ত করে বলেন, দু’বছরেই করোনা-মুক্ত হবে পৃথিবী। কিন্তু আসলেই কি এই সময়ের মধ্যে পৃথিবী করোনামুক্ত হবে? কারণ বিশ্ব সংস্থার এই আশাবাদ অনেকটা নাকচ করে দিয়েছেন বৃটেন সরকারের স্বাস্থ্য বিষয়ক পরামর্শদাতা বিজ্ঞানী মার্ক ওয়ালপোর্ট। তার সাফ কথা, এই মারণ ভাইরাস সহজে যাওয়ার নয়। বেশ কয়েক দফা ভ্যাকসিন প্রয়োগ  ছাড়া রেহাই নেই। একমাত্র নিয়মিত প্রতিষেধকেই করোনা-মুক্তি সম্ভব।টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস বলেছিলেন, আজকের দিনে দাঁড়িয়ে যোগাযোগ যে ভাবে বেড়েছে, সংক্রমণ রোখার ক্ষেত্রে তা সমস্যার।

 কিন্তু প্রযুক্তিও এখন অনেক উন্নত। তাই আশা করছি, দু’বছরেরও কম সময়ে করোনা থেকে মুক্তি পাব আমরা। মাস্ক পরাটা যে জরুরি, সে কথাও মনে করিয়ে দেন হু-র প্রধান।  তবে বৃটিশ বিজ্ঞানী ওয়ালপোর্ট বলেন, এই কোভিড-১৯ স্মল পক্সের মতো কোনও রোগ নয় যে, এক বার প্রতিষেধকেই সম্পূর্ণ নির্মূল করা যাবে। বরং এই ভাইরাস চিরকালের জন্য কোনও না-কোনও ভাবে থেকে যাওয়ার জন্য এসেছে। তা-হলে মুক্তির উপায়? ওয়ালপোর্ট দাবি করেন, সফল ভ্যাকসিন ছাড়া এর মোকাবিলা সম্ভব নয়।
উহানে শুরু হওয়া ভাইরাস ছড়িয়ে পড়েছে ১৮৮টি দেশে। জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, গতরাত পর্যন্ত করোনায় প্রাণহানির সংখ্যা আট লাখ এক হাজার জন। শনাক্ত ব্যক্তির সংখ্যা ২ কোটি সোয়া ৩০ লাখ। সর্বমোট সুস্থ হয়েছেন প্রায় এক কোটি ৪৮ লাখ। সবচেয়ে বেশি মৃত্যুর সংখ্যা মার্কিন যুক্তরাষ্ট্রে।দেশটিতে এক লাখ ৭৫ হাজার ৬৭৪ জন মারা গেছেন। এক লাখ ১৩ হাজার ৩৫৮ জনের প্রাণহানি নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। প্রাণহানিতে তৃতীয় স্থানে আছে মেক্সিকো। সেখানে ৫৯ হাজার ৬১০ হাজার জন মারা গেছেন। চতুর্থ স্থানে থাকা ভারতে ৫৫ হাজার ৭৯৪ জন মারা গেছেন। এই তালিকার পঞ্চম স্থানে আছে ইউরোপের দেশ বৃটেন। সেখানে ৪১ হাজার ৫০৯ জন মারা যান। প্রাণহানির তালিকায় ষষ্ঠ ও সপ্তম স্থানে আছে ইউরোপের আরও দুই দেশ ইতালি এবং ফ্রান্স। দেশ দুটিতে যথাক্রমে ৩৫ হাজার ৪৩০ জন ও ৩০ হাজার ৫০৮ জন মারা গেছেন। বাংলাদেশে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৩৯০৭ জন।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *