Logo
Notice :
Welcome To Our Website...
বরিশালে ক্ষতি ৫২ কোটি টাকা

বরিশালে ক্ষতি ৫২ কোটি টাকা

নিজস্ব বার্তা পরিবেশক // অতিবৃষ্টি ও জোয়ারের পানিতে তলিয়ে বরিশালের মৎস্য, কৃষি, বেড়িবাঁধ, শিক্ষা প্রতিষ্ঠান ও রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গত ১৮ আগস্ট থেকে অতিবর্ষণ ও অতিরিক্ত জোয়ারের ফলে বরিশালের নিম্নাঞ্চল প্লাবিত হয়। এতে ব্যাপক ক্ষতির মুখোমুখে পড়ে ওইসব এলাকার মানুষ। সম্প্রতি বরিশাল জেলার নিজস্ব দপ্তরের সংগ্রহ করা তথ্যে এই চিত্র উঠে এসেছে। তাদের তথ্য মতে প্রায় ৫২ কোটি টাকার ক্ষতি হয়েছে।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার ফলে ২১ হাজার ৮২০ হেক্টর ফসলি জমির রোপা আমন, উফশী আমন, আমন বীজতলা, গ্রীষ্মকালীন শাক-সবজি, পানের বরজ নষ্ট বা আংশিক ক্ষতি হওয়ার ফলে আনুমানিক ক্ষতির পরিমাণ ১৩ কোটি ৯৫ লাখ টাকা ।

প্রাণিসম্পদ বিভাগের তথ্য অনুযায়ী জেলায় পোলট্রি খামার ও ডেইরি খামারসহ ৯০ হাজার গরু, ছাগল, মহিষ এবং ৬ লক্ষ ৮০ হাজার হাঁস-মুরগিসহ ক্ষয়ক্ষতি হয়েছে বিভিন্ন গবাদিপশুর।

মৎস্য বিভাগ জানিয়েছে, অতিরিক্ত পানির কারণে জেলার ১০ হাজার ১০১টি ঘেরের আনুমানিক ৩৮ কোটি ৩ লাখ টাকার মৎস্য সম্পদ ক্ষতিগ্রস্ত হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, জেলায় নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় ৫১০ মিটার বাঁধ ও ২৬০ মিটার নদীর পাড় ভেঙে গেছে।

অতিবর্ষণ ও অতিরিক্ত জোয়ারের ফলে জেলার ১২টি প্রাথমিক এবং ২৫টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আংশিক ক্ষতি হয়েছে। এ ছাড়াও অতিরিক্ত পানির স্রোতে ক্ষয়ক্ষতি হয়েছে প্রায় ৩৮৩ কিলোমিটার কাঁচা-পাকা গ্রামীণ রাস্তাঘাট।

বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, অস্বাভাবিক জোয়ার ও বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তা দেওয়া হয়েছে। এ ছাড়া দুস্থ পরিবারের মধ্যে শুকনো খাবার বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। অন্যান্য ক্ষতিগ্রস্ত পরিবার ও প্রতিষ্ঠানগুলোর ক্ষতির পরিমাণ পরিমাপ করা হচ্ছে জানিয়ে জেলা প্রশাসক বলেন, পর্যায়ক্রমে সব ক্ষতিগ্রস্তকে সহায়তা করা হবে।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *