Logo
Notice :
Welcome To Our Website...
দেশে করোনায় আরো ৩৬ মৃত্যু

দেশে করোনায় আরো ৩৬ মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক // দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৫৫২ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, নতুন করে ১ হাজার ৮৯২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লাখ ২৯ হাজার ২৫১ জনে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে মঙ্গলবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ৯৪টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ১৪২টি এবং পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৯৭৩টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৬ লাখ ৫৯ হাজার ৬৯৭টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১২.৬৪ শতাংশ। আর মোট পরীক্ষার ক্ষেত্রে শনাক্ত হয়েছেন ২৯.৮৪ শতাংশ।

নতুন যে ৩৬ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৯ এবং নারী ১৭ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩ হাজার ৫৫৩ জন বা ৭৮.০৫ শতাংশ এবং নারী ৯৯৯ জন বা ২১.৯৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৩৮ শতাংশ।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ৩ হাজার ২৩৬ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ২৭ হাজার ৮০৯ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৬৯.১৯ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।

বিশ্ব পরিস্থিতি :

করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু নয় লাখের কাছাকাছি পৌঁছে গেছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসেবে অনুযায়ী, মঙ্গলবার দুপুর পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে আট লাখ ৯২ হাজার ৬৪৮ জনে। সেই সাথে করোনাভাইরাসে নিশ্চিত আক্রান্ত হয়েছেন দুই কোটি ৭৩ লাখ ৩২ হাজার ৪৩৩ জন।

ইতোমধ্যে এক কোটি ৮২ লাখ ৪০ হাজারের বেশি মানুষ করোনা থেকে সেরে ওঠেছেন বলে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যে দেখা গেছে।

মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে ৬৩ লাখ ৬৭১ জন আক্রান্ত এবং তাদের মধ্যে মারা গেছেন এক লাখ ৮৯ হাজার ২০৮ জন, যা বিশ্বের মোট মৃত্যুর এক-পঞ্চমাংশের বেশি।

আক্রান্ত বিবেচনায় মহামারিতে দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সোমবার উঠে এসেছে ভারত। সেখানে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী ৪২ লাখ ৮০ হাজার ৪২২ জন আক্রান্ত এবং ৭২ হাজার ৭৭৫ জন মারা গেছেন।

এদিকে, তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ৪১ লাখ ৪৭ হাজার ৭৯৪ জন আক্রান্ত এবং এক লাখ ২৬ হাজার ৯৬০ জন মারা গেছেন।

করোনায় ৩০ হাজারের বেশি মারা যাওয়া অন্য দেশগুলোর মধ্যে রয়েছে মেক্সিকো, যুক্তরাজ্য, ইতালি ও ফ্রান্স।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হয় প্রাণঘাতী করোনাভাইরাসের। গত ১১ মার্চ করোনাভাইরাস সঙ্কটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
সূত্র : ইউএনবি

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *