Logo
Notice :
Welcome To Our Website...
অবহেলায় নষ্ট হচ্ছে ৭৬ কোটি টাকার সেতু

অবহেলায় নষ্ট হচ্ছে ৭৬ কোটি টাকার সেতু

নিজস্ব বার্তা পরিবেশক // অবহেলায় নষ্ট হচ্ছে সুলতানা কামাল সেতু। ঢাকার ডেমরা এলাকায় অবস্থিত এ সেতুটি। ২০১০ সালে প্রায় ৭৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত বালু ও শীতলক্ষ্যা নদীর সংযোগস্থলে সেতুটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেতুর এক প্রান্তে ডেমরা, অন্যপ্রান্তে নারায়ণগঞ্জের তারাবো পৌরসভা। এর দৈর্ঘ্য ১ হাজার ৭২ মিটার, প্রস্থ ১০ মিটার। প্রতিদিন এই সেতু দিয়ে রূপগঞ্জ, নরসিংদীসহ বৃহত্তর সিলেটের বিপুলসংখ্যক যানবাহন চলাচল করে। সেতুটিতে সর্বমোট ২৪টি এক্সপানশন জয়েন্ট রয়েছে। ডেমরার দিক থেকে সেতুটির ১৬ ও ১৭ নম্বর জয়েন্ট ২টির রাবার সম্পূর্ণ উঠে গেছে। যানবাহন পার হবার সময় জোরে শব্দ হয় ও ঝাঁকুনির সৃষ্টি হয়। বাকি ২২টির মধ্যে ১৪টির অবস্থা তুলনামূলক ভালো। ৮টির রাবার ক্ষতিগ্রস্ত হয়েছে। রাবার সরে গিয়ে এক্সপানশন জয়েন্ট দীর্ঘদিন এভাবে উন্মুক্ত থাকলে সংযোগস্থলের ইস্পাতের পাত এবং নিচের দিকে লাগানো বেয়ারিং ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। আর এক্সপানশন জয়েন্ট ক্ষতিগ্রস্ত হলে সেতুর সম্প্রসারণ ও সংকোচনক্ষমতা কমে যাবে, যার কারণে পুরো সেতুই ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি থাকে।

অন্যদিকে সন্ধ্যা হলেই সেতুটিতে নেমে আসে অন্ধকার। ২০১২ সালে একবার সেতুর বাতিগুলো আংশিক সংস্কার করা হলেও কিছুদিন পরে সেগুলো নষ্ট হয়ে যায়। সেতুর একটি বাতিও জ্বলে না। সুলতানা কামাল সেতুর পথচারী পারাপারের যে জায়গাটুকু আছে তার বেশ কিছু অংশ পুরোপুরি ভাঙা।

সেতুটির বৈদ্যুতিক তারসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী ঢেকে রাখতে ও হাঁটার জন্য ফুটপাতের বেশ কিছু স্ল্যাবও নেই। ঘাসের কারণে কোন পাশ ভাঙ্গা তা চোখেও পড়ে না। রাতের অন্ধকারে পথচারীরা সেতুর এপার থেকে ওপারে যাতায়াতের সময় ঘটে দুর্ঘটনা।

রাতে সেতুটি অন্ধকার থাকায় চুরি-ছিনতাইসহ একের পর এক অপরাধ ও নানা দুর্ঘটনা ঘটেই চলেছে।

এদিকে যানজট নিরসন করে ঢাকাকে একটি মেগাসিটিতে রূপান্তর করার কাজ এগিয়ে নিতে সরকার শীতলক্ষ্যা নদীতে এ সেতুটি নির্মাণ করেছে। ফলে ঢাকা-সিলেট মহাসড়কসহ ঢাকার সঙ্গে পূর্বাঞ্চলের অন্তত ৩০টি রুটের সরাসরি যোগাযোগ শুরু হয়। আর ঢাকা মহানগরীকে পূর্বদিকে সম্প্রসারণের পথ এ সেতুটির মাধ্যমেই উন্মুক্ত হয়েছে। পরবর্তী সময়ে সেতুটির কোনো ধরনের রক্ষণাবেক্ষণ ও সংস্কার করা হয়নি।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *