Logo
Notice :
Welcome To Our Website...
টোকেনের দাবিতে সৌদি প্রবাসীদের সড়ক অবরোধ-বিক্ষোভ

টোকেনের দাবিতে সৌদি প্রবাসীদের সড়ক অবরোধ-বিক্ষোভ

বাংলাদেশ ক্রাইম // ভিসার মেয়াদের ভিত্তিতে টোকেন দেওয়ার দাবিতে রাজধানীর কারওয়ান বাজার এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন সৌদি আরব প্রবাসীরা। বিক্ষোভের ফলে আজ রোববার দুপুর পৌনে ২টার দিকে রাজধানীর ব্যস্ততম এলাকা কারওয়ান বাজার মোড়ে যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। এর ফলে যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়েছে। এসময় প্রবাসীদের সঙ্গে আইনশৃঙ্ক্ষলা বাহিনীর সংঘর্ষে কয়েকজন আহত হয়েছেন।

সরেজমিনে দেখা যায়, সৌদি আরব প্রবাসীরা বিভিন্ন গাড়িতে উঠে যাত্রীদের নামিয়ে দেওয়ার চেষ্টা করছে। কিছু কিছু গাড়ির চাবি ছিনিয়ে নেওয়ারও চেষ্টা করেন তারা। আইনশৃঙ্ক্ষলা রক্ষাকারী বাহিনী বিশৃঙ্ক্ষলা না করতে বোঝানোর চেষ্টা করে ব্যর্থ হয়ে মাঠে নেমেছেন। পুলিশের লাটিচার্জে কয়েকজন প্রবাসী আহত হয়েছেন।

এর আগে, আজ দুপুর সাড়ে ১২টার দিকে সাউদিয়া এয়ারলাইন্স ঘোষণা দেয়, নতুন করে যারা টোকেন নিতে আগ্রহী তাদের একটি ফরম পূরণ করতে হবে। এই ফরমে দেওয়া তাদের পাসপোর্ট নম্বর এবং মোবাইল নম্বর দেখে তাদের টোকেন দেওয়ার জন্য ডাকা হবে। এই ঘোষণা আসার পরই নতুন করে রাস্তায় নামেন সৌদি প্রবাসীরা।

এর আগে, গতকাল রাত থেকেই সাউদিয়া এয়ালাইন্স অফিসের সামনে জড়ো হতে থাকেন হাজারো টোকেন প্রত্যাশী। তাদের বেশিরভাগই প্রায় এক সপ্তাহ ধরে টিকিটের প্রত্যাশায় লাইনে দাঁড়াচ্ছেন।

আজ সকালে সোনারগাঁও হোটেলের গেট ঠেলে ভেতরে ঢুকে পড়েন হাজারো সৌদি প্রবাসী। এসময় আইনশৃঙ্খলা বাহিনীর সাথে ধাক্কাধাক্কি হয়। পরে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসলে সকাল ৯টার পর শুরু হয় টোকেন বিতরণ কার্যক্রম। টোকেন দিতে ধীরগতির কারণে সেখানেও ক্ষোভ প্রকাশ করেন প্রবাসীরা। অবস্থান নেন হোটেলের লবির সামনে। তবে, চরম বিশৃঙ্খলার মাঝেও যারা টোকেন পাচ্ছেন তারা স্বস্তি প্রকাশ করেছেন।

সূত্র জানায়, সৌদি আরব  থেকে লকডাউনের আগে যারা সাউদিয়ার রিটার্ন টিকিট নিয়ে দেশে ফিরেছিলেন শুধুমাত্র তাদেরই টোকেন দেওয়া হবে। টোকেন অনুযায়ী নির্ধারিত তারিখে তারা টিকিট কিনতে পারবে।

উল্লেখ্য, ছুটিতে দেশে এসে আটকা পড়েন প্রায় ৮০ হাজার প্রবাসী কর্মী। সাত মাস পর কাজে ফিরে যাওয়ার সুযোগ এলেও ফ্লাইটের অভাবে তৈরি হয় অনিশ্চয়তা। বাধ্য হয়ে গত সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে রাস্তায় নেমে বিক্ষোভ করেন প্রবাসীরা। টানা তিন দিনের বিক্ষোভের পর ২৩ সেপ্টেম্বর পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের শ্রমিকদের ইকামা (সৌদি আরবে কাজের অনুমতি) আরও ২৪ দিন বৈধ থাকবে এবং প্রয়োজনে আরও বাড়ানো হবে। তিনি বলেন, যে সকল বাংলাদেশি তাদের কর্মস্থল সৌদি আরবে ফিরে যেতে চান তাদের ভিসার মেয়াদ বাড়িয়ে দিতে সম্মত হয়েছে সৌদি সরকার।

এর পরদিন থেকেই সৌদি এয়ারলাইনসের টিকিট দেওয়া শুরু হয়। আজ সাউদিয়া এয়ারলাইনসের পাশাপাশি বাংলাদেশ বিমানের মতিঝিল কার্যালয় থেকে টিকিট দেওয়া শুরু হয়েছে। ২৯ এ ৩০ মার্চের রিটার্ন টিকিটের যাত্রীদের এ টিকিট দেওয়া হচ্ছে।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *