Logo
Notice :
Welcome To Our Website...
বরিশালে ফুটপাত দখল করে চলছে রমরমা বাণিজ্য

বরিশালে ফুটপাত দখল করে চলছে রমরমা বাণিজ্য

বাংলাদেশ ক্রাইম // ফুটপাত, পায়ে চলার পথ। অথচ এই পথের অনেকটাই রয়েছে বিভিন্ন ব্যক্তি কিংবা ব্যবসায় প্রতিষ্ঠানের দখলে।

 

তাই ঝুঁকি নিয়েই রাস্তার পাশ দিয়ে হাঁটতে হচ্ছে পথচারীদের। বার বার সংবাদ প্রকাশ হওয়ার পরেও কোন ভুমিকা নেই তাদের।

 

নগরীতে ফুটপাত দখল করে চলছে স্টীল আলমারির রমরমা বাণিজ্য। ফলে রাস্তায় চলতে গিয়ে চরম বিপাকে পড়ছেন পথচারীরা।

 

 

ফুটপাত দখলমুক্ত রাখতে আইনের কঠোর প্রয়োগ জরুরি বলে মন করছেন ভুক্তভুগীরা। নগরীর হাসপাতাল রোড ঘুরে দেখা যায়, দীর্ঘদিন ধরেই ফুটপাথ দখল করে ব্যবসা চালিয়ে যাচ্ছেন কিছু স্টীল আলমারির প্রতিষ্ঠান।

 

স্থানীয় সূত্রে জানা যায়, মেসার্স জাকির স্টিল হাউজ, প্রিন্স স্টীল হাউজ, নিউ মা স্টীল হাউজ, সুমন স্টীল হাউজ, শান্ত স্টীল হাউজগুলো দীর্ঘদিন ধরে ফুটপাতসহ রাস্তা দখল করে ব্যবসা চালিয়ে আসছে।

 

 

যার ফলশ্রুতিতে ভোগান্তিতে পরছে অমৃত লাল দে মহাবিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাছাড়া একাধিক সূত্র জানায়, এসব বিষয়ে কেউ কিছু বলতে গেলে মেসার্স জাকির স্টিল হাউজের স্বাত্বাধীকারী সিটি করর্পোরেশনের নামে মানুষদের হুমকি দিয়ে বেড়ায়।

 

কেউ কিছু বলার সাহস পায় না। এব্যাপারে জানার জন্য মেসার্স জাকির স্টিল হাউজের স্বাত্বাধীকারীর মুঠোফোনে একাধিকবার ফোন করলে তিনি ফোন রিসিভ করেন নি।

 

রাকিব নামের এক শিক্ষার্থী জানায়, আমাদের এই রাস্তা দিয়ে সব সময় কলেজে আসতে হয়, কিন্তু এই স্টীল আলমারির দোকান গুলো ফুটপাতসহ রাস্তা দখল করে রাখায় আমাদের বাধ্য হয়ে ফুটপাত ছেড়ে রাস্তা দিয়ে হাটতে হচ্ছে।

 

 

ইতিপূর্বে রাস্তা দিয়ে হাটতে গিয়ে দূর্ঘটনার স্বীকার হয়েছে কলেজের অনেক ছাত্র-ছাত্রী। বারবার কলেজ কর্তপক্ষসহ, স্থানীয়রা এসকল ব্যবসায়ীদের বললেও কর্নপাত করছে না তারা।

 

তাই সিটি করর্পোরেশন ও প্রশাসনিক হস্তক্ষেপ কামনা করছেন তারা। খোঁজ নিয়ে জানা যায়, এইসব দোকানের নেই ট্রেট লাইচেন্সও। এদিকে রয়েছে স্বাস্ত্য ঝুকিও।

 

এই দোকান গুলো ফুটপাতসহ রাস্তায় বসে আলমারি গুলো রং করায় ক্যামিক্যাল পথচারীদের শরীরে প্রবেশ করছে। যে রংয়ের মধ্যে রয়েছে ক্ষতিকারক পাউডার, লিকুইড এবং কেমিক্যাল। এব্যাপারে শেরে-বাংলা মেডিকেলের বহির বিভাগ (মেডিসিন) ডাঃ নুরুন্নবী তুহিন জানান, স্টীল আলমারিতে ব্যবহারিত ক্ষতিকারক রং শ্বাসের সাথে মানব দেহে প্রবেশ করে শ্বাসকষ্ট, ক্যান্সার, হার্ট-এর্টাক, লিভার সিয়োসিস সহ নানাবিধ জীবননাশের মতো রোগ হওয়ার প্রবণতা দেখা দেয়।

 

এছাড়া স্কীন সমস্যাতো রয়েছেই। শুধু যে পথচারীরাই ক্ষতিগ্রস্ত হচ্ছে তা নয়, কেমিক্যালগুলো বাতাসে ভেসে বেড়ানোর কারনে আশেপাশে বসবাসরত মানুষদেরও ক্ষতি হচ্ছে।

 

বরিশাল সিটি করর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জানায়, আইন অমান্য করে যারাই ফুটপাত দখল করবে তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *