Logo
Notice :
Welcome To Our Website...
বরিশালে বকেয়া বেতন ও মিল চালুর দাবীতে বরিশাল-পটুয়াখালী সড়ক অবরোধ

বরিশালে বকেয়া বেতন ও মিল চালুর দাবীতে বরিশাল-পটুয়াখালী সড়ক অবরোধ

বাংলাদেশ ক্রাইম // বরিশালের সোনারগাঁও টেক্সটাইলস মিল অবিলম্বে খুলে দেওয়া সহ বকেয়া ৮ মাসের বেতন পরিশোধ করার দাবীতে বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা আন্ত বিভাগীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।

 

সোনারগাঁও টেক্সটাটাইল মিলের বেকার হয়ে পড়া কর্মচারী-পরিবার বর্গ সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের সদস্যরা।

 

 

 

আজ সোমবার (১৬ই) নভেম্বর সকাল ১০ টা থেকে নগরীর রুপাতলী সড়ক সংলগ্ম সোনারগাঁও টেক্সটাইল মিলের সামনে সমবেত হয়ে সমাবেশ শুরু করে।

 

 

ধিরে ধিরে বরিশাল নগরীর বিভিন্নস্থানের শ্রমিক সংগঠনের সদস্যরা প্রর্যায়েক্রমে মিছিল নিয়ে রুপাতলী সহ বরিশাল-পটুয়াখালী সড়কে জড় হতে থাকে।

 

 

 

এক পর্যায়ে  তারা পুলিশের নিষেদ উপেক্ষা করে মহিলা-পুরুষ শ্রমিকরা রাস্তায় বসে পড়ে অবরোধ কর্মসূচি পালন করে বিক্ষোভ প্রদর্শণ করে।

 

 

বরিশাল-পটুয়াখালী সড়কের দু’প্রান্তের প্রায় ৪ থেকে ৫কিলোমিটার জুড়ে যাত্রীবাহি যান-বাহন, পণ্যবাহি, সহ বিভিন্ন ধরনের পরিবহন আটকা পড়ে গেলে যাত্রী বাহি গাড়িতে বসে থাকা সাধারন যাত্রিরা প্রচন্ড রৌদ্রের গরমে চরম অস্তিতে পড়ে যায়।

 

 

 

এসময় দেখা নগরীর সাগরদী মাদ্রাসা থেকে রুপাতলী সোনারগাঁও টেক্সটাইল মিল পর্যন্ত প্রায় অর্ধাশতাধিক বিভিন্ন যানবাহন অবরোধের মুখে আটকা পড়ে। অপরদিকে কুয়াকাটা-পটুয়াখালী থেকে যাত্রীবাহি সহ বিভিন্ন পণ্যবাহি গাড়ি পাশ্ববর্তী জেলার নলচিটির জিরো পয়েন্ট পর্যন্ত প্রায় সেখানেও অর্ধাশতাধিক গাড়ি ঘন্টা ব্যাপি আচকা পড়ে।

 

 

 

পরবর্তীতে বরিশাল মডেল কোতয়ালী থানার ভারপ্রাপ্ত ইনচার্জ অফিসার (ওসি) নুরুল ইলামের মানবিক হস্তক্ষেপে ও মালিক পক্ষের প্রতিনিধির সাথে কথা বলে শ্রমিকদের দাবী পুরন করার আশ্বাষ প্রদান করা হলে শ্রমিকরা তাদের অবরোধ কর্মসূচি প্রত্যহার করে নেয়।

 

 

 

এব্যাপারে বরিশাল (বাসদ) সদস্য সচিব ডাঃ মনিষা চক্রবর্তী বলেন, ওসি নুরুল ইসলাম তাদেরকে আশস্থ করে জানিয়েছে নভেম্বর মাসেই সোনারগাঁও টেক্সটাইল মিলের বন্ধ থাকার মধ্যে থেকে দুইটি ইউনিট চালু করবেন।

 

 

 

পরবর্তী ডিসেম্বর মাসে প্রর্যায়েক্রমে সকল ইউনিট মেসিন চালুর মধ্যে শ্রমিকদের বকেয়া আট মাসের বেতন পরিশোধ করার কথা জানানো হলে তারা ওসি নুরুল ইসলাম এর মধ্যেস্থ করবেন বলে আশ্বাষ প্রদান করে।

 

 

 

এর পূর্বে সকাল থেকে নগরীর ট্রেড ইউনিয়ন বরিশাল শাখা, জেলা ইমারত শ্রমিক ইউনিয়ন, জাতীয় নারী শ্রমিক ইউনিয়ন কেন্দ্র, নৌযান শ্রমিক ফেডারেশন, মহানগর দোকান-কর্মচারী ইউনিয়ন,

 

জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন, বরিশাল মহানগর ভ্যান ও ঠেলাগাড়ী শ্রমিক ইউনিয়ন ও বরিশাল মহানগর দর্জি সংগ্রাম কমিটির সদস্যরা বরিশাল নগরী থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে নগরীর রুপাতলীর বরিশাল-পটুয়াখালী সড়কের সোনারগাঁও টেক্সটাইল মিলের সামনে গিয়ে বিক্ষোভে অংশ গ্রহন করে।

 

 

এখানে শ্রমিকের দাবী আদায়ের লক্ষে বক্তব্য রাখেন বরিশাল জেলা কমিউস্টি পার্টি সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, বরিশাল ট্রেড ইউনিয়ন সভাপতি এ্যাড, একে আজাদ,

 

বাসদ সদস্য সচিব ডাঃ মনিষা চক্রবর্তী, সদস্য সচিব ইমরান হোসেন রুমন, আখতার হোসেন শ্র“পু, মাস্টার আবুল হাসেম, এমরান হাওলাদার, হারুন শরীফ,ফরহাদ হোসেন, আনিসুর রহমান প্রমুখ।

 

 

 

উল্লেখ্য চলতি বছরের এপ্রিল মাসে শ্রমিকদের আট মাসের বকেয়া বেতন আটকে রেখে এক আকস্মিক নোটিসে মিল কারখানা বন্ধ করে দেয়া হয়।

 

 

 

হঠাৎ করে এভাবে মিল-কারখানা শ্রমিকদের বেতন না দিয়ে বন্ধ করে দেয়ার কারনে তারা অভাব অনটনের মধ্যে এক দূর্বীসহ জীবন-যাপন করায় বেশ কয়েকবার সংবাদ-সম্মেলন,মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *