Logo
Notice :
Welcome To Our Website...
নেপালে মিস ইউনিভার্সের ফাইনালে ট্রান্সজেন্ডার লামা

নেপালে মিস ইউনিভার্সের ফাইনালে ট্রান্সজেন্ডার লামা

অনলাইন ডেস্ক // প্রথম ট্রান্সজেন্ডার হিসেবে কোনো বিউটি কনটেস্টের ফাইনালে উঠে ইতিহাসের বুকে নাম লেখালেন অ্যাঞ্জেল লামা। মিস ইউনিভার্স নেপালের ফাইনালিস্ট হলেন তিনি। আজ বৃহস্পতিবার সেই অনুষ্ঠানে অ্যাঞ্জেল লামা নিজের হাতে স্বীকৃতি তুলে নিয়েছেন বলে নিউজ এইটটিনের এক খবরে বলা হয়েছে।

কয়েক বছর আগে বিশ্বের বেশ কয়েকটি দেশকে ট্রান্সজেন্ডার মানুষদেরেকে বিউটি কন্টেস্টে জায়গা দেওয়া শুরু করে। মিয়ানমার, মঙ্গোলিয়ার পরই রয়েছে নেপাল। এই ধরনের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য প্রথমের দিকে উচ্চতা, ওজন ও অ্যাপিয়ারেন্সে প্রাধান্য থাকে। পরের দিকে অবশ্য সেই নিয়মে ছাড় দেওয়া হয়। আর ছাড় দেওয়ার পরই বর্তমানে ১৮ থেকে ২৮ বছরের যে কোনো মহিলাই এই ধরনের অনুষ্ঠানে অংশ নেওয়ার সুযোগ পান।

এ বিষয়ে ২১ বছর বয়সী লামা সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, সমাজে মানুষের মধ্যে কত বৈচিত্র রয়েছে, তা দেখানোর জন্য তিনি মিস ইউনিভার্স নেপালে অংশগ্রহণ করেন। তিনি যদি স্ট্যান্ডে দাঁড়িয়ে সকলকে সমতার বিষয়টি দেখাতে পারেন, তা হলে সেটাই হবে তার সবচেয়ে বড় পাওনা। সব চেয়ে বড় মুকুট!

২০০৮ সালের পর থেকে নেপালে হিন্দুরা এই সমকামী ব্যাপারটিকে বুঝতে শুরু করে এবং মেনে নিতে শুরু করে। তার আগে ২০০৭ সালে সুপ্রিম কোর্ট বৈষম্য বিরোধী নির্দেশিকা জারি করে এবং জানিয়ে দেয়, বাকি সকলের মতো সমকামী মানুষদেরও সব বিষয়ে সমান অধিকার রয়েছে। এরপর ২০১০ সালে প্রথম প্রাইড প্যারেড শুরু হয়।

অ্যাঞ্জেল ফাইনালিস্ট হওয়ায় তাই আনন্দে ভাসছেন তিনি। তিনি বলছেন, এই বার্তা সকলের কাছে পৌঁছাবে।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *