Logo
Notice :
Welcome To Our Website...
বরিশাল নগরীর সিটি কর্পোরেশনের সামনের পথঘাট হকারদের দখলে : পথচারীদের দুর্ভোগ

বরিশাল নগরীর সিটি কর্পোরেশনের সামনের পথঘাট হকারদের দখলে : পথচারীদের দুর্ভোগ

বাংলাদেশ ক্রাইম নিউজ ।। 

বরিশাল নগরীতে পথচারীদের চলাচলের ফুটপাত দখল করে নিয়েছে মাছ, পোশাক ও জুতা,চটপটিসহ ভ্রাম্যমাণ হকাররা। দিনে দিনে দখলদারদের দৌরাত্ম্য বেড়েই চলছে। নীরব দর্শকের ভূমিকায় রয়েছে বরিশাল সিটি কর্পোরেশন।

এর ফলে এক দিকে যেমন পথচলতে গিয়ে সীমাহীন দুর্ভোগে পড়তে হচ্ছে পথচারীদের, তেমনি নগর জুড়ে বৃদ্ধি পাচ্ছে যানজটও। তাই ফুটপাত দখল মুক্ত করে পথচারীদের বাধাহীন চলাচল এবং যানজট মুক্তকরণে নগর কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছেন সচেতন মহল।

সরেজমিনে দেখাগেছে, ‘নগরীর বিভিন্ন জনগুরুত্বপূর্ণ সড়কের ওপর এবং সংলগ্ন ফুটপাত দখল করে নিয়মিত সবজি ও মাছের বাজার বাজার বসছে। এসব বাজারের উচ্ছিষ্ট বর্জ্য ফেলা হচ্ছে সড়কের পাশেই। যা থেকে শহর অপরিচ্ছন্নতার পাশাপাশি পরিবেশ ভারসাম্য হারাচ্ছে।

বিশেষ করে নগরীর সিটি  কর্পোরেশনের সামনের দক্ষিণ ও পশ্চমি পাশে, দক্ষিণ চকবাজারের রাস্তা দখল করে ভ্যান গাড়ির ওপর পোশাক বিক্রি হচ্ছে। জেলা ও দায়রা জজ আদালতের সামনে সকাল থেকে রাত পর্যন্ত বসছে সবজি ও মাছের বাজার।

পোর্ট রোড, নাজির মহল্লা, সদর রোডের কাকলীর মোড়, চক বাজার, গির্জামহল্লা, লঞ্চঘাট, বান্দ রোডস্থ শেবাচিম হাসপাতালের সামনে, চাঁদমারী, নতুন বাজার, বাজার রোড, বটতলা পোস্ট অফিসের সামনে, ফকির বাড়ি রোডসহ নগরীর অধিকাংশ সড়ক এবং ফুটপাত এখন ভ্রাম্যমাণ হকারদের দখলে।

শুধু তাই নয়, অবৈধ স্থাপনা উচ্ছেদে যারা বিশেষ ভূমিকা রেখে থাকে খোদ সেই সিটি কর্পোরেশনের দু’পাশেই রাস্তার পাশে গড়ে তুলেছে স্থাপনা। যে কারণে সড়কটিতে যানজট সৃষ্টির পাশাপাশি সাধারণ পথচারীদের পথচলতে বিড়ম্বনার শিকার হতে হয়। আবার ভ্রাম্যমাণ বাজার বসায় ক্রেতাদের ভিড় জমে যায় সড়কের অর্ধেকটা জুড়ে। এতে সৃষ্টি হয় যানজটও। মাঝে মধ্যে ঘটছে ছোট বড় দুর্ঘটনাও।

যদিও কেউ কেউ সড়ক এবং ফুটপাতের অবৈধ দখলদারদের বিষয়ে মানবিকতার কথাও বলছেন। করোনার এই সময়ে চাকরি হারানো অনেক মানুষ ফুটপাতে ক্ষুদ্র পরিসরে ব্যবসা করে জীবন পরিচালনার মাধ্যম হিসেবে বেছে নেয়ায় অনেকই এদের কর্মকা- প্রতিরোধে এগিয়ে আসছে না।

এ প্রসঙ্গে বক্তব্য জানতে মুঠোফোনে যোগাযোগ করা হয় বরিশাল সিটি কর্পোরেশনের এক কর্মকর্তার এর সাথে কিন্তু ফুটপাত দখল বা উচ্ছেদ- কোন বিষয়েই মন্তব্য করতে রাজি হননি তিনি।

এদিকে, বিসিসি’র  কর্মকর্তা বিষয়টি নিয়ে মুখ না খুললেও নগরবাসী দাবি তুলেছেন বরিশাল সিটি মেয়রের কাছে ফুটপাত এবং সড়ক দখল মুক্ত করে এসব ভ্রাম্যমাণ হকারদের জন্য জায়গা নির্ধারণ করে জনদুর্ভোগ দূর করতে এগিয়ে আসার অনুরোধ জানিয়েছেন তারা।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *