Logo
Notice :
Welcome To Our Website...
স্কুল বন্ধ থাকায় অনলাইনে আসক্ত শিশুরা

স্কুল বন্ধ থাকায় অনলাইনে আসক্ত শিশুরা

বাংলাদেশ ক্রাইম // করোনার কারণে দীর্ঘদিন বন্ধ রয়েছে সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান। এতে শিক্ষার্থীরা অতিমাত্রায় ঝুঁকে পড়ছে অনলাইনে। দীর্ঘদিন এ ধারা অব্যাহত থাকলে মানসিক স্বাস্থ্যও মারাত্মক ঝুঁকিতে পড়তে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।

 

মনোবিজ্ঞানীরা বলছেন, দীর্ঘ সময় স্কুল বন্ধ থাকার কারণে অনেক শিশুর মধ্যেই আচরণগত পরিবর্তন আসছে। এমন পরিস্থিতি একদিকে যেমন শিশুদের সঠিক মানসিক বিকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে অন্যদিকে নিয়মতান্ত্রিক জীবনে অনভ্যস্ত হওয়ার প্রবণতা তৈরি হতে পারে।

চিকিৎসা মনোবিজ্ঞানীরা আশঙ্কা প্রকাশ করে বলছেন, অনলাইন ক্লাসের কারণে শিশুদের মোবাইল এবং ইন্টানেটের প্রতি আসক্তি আরও বাড়তে পারে।

অভিভাবকরা বলছেন, করোনার কারণে স্কুল বন্ধ থাকায় সারাক্ষণই বাসায় থাকছে সন্তানেরা। আসক্ত হয়ে পড়ছে মোবাইল এবং ইন্টারনেটের প্রতি। মনোযোগ হারাচ্ছে পড়াশুনার ক্ষেত্রেও।

মনোবিজ্ঞানীরা বলছেন, এ ধরণের আচরণগত পরিবর্তন শিশুদেরকে মহামারী পরবর্তী জীবনেও তাদের খাপ-খাইয়ে নিতে অসুবিধার সৃষ্টি করবে। শিক্ষা প্রতিষ্ঠান খুললেও সেখানে অন্য শিশুদের সাথে খাপ খাওয়ানো এবং শ্রেনীকক্ষে মনোযোগ বজায় রাখা কষ্টকর হবে শিশুদের জন্য। এমন অবস্থায় করোনা পরিবর্তিত পরিস্থিতিতে শিশুদের মানসিক এবং সামাজিক উন্নয়ন ও বিকাশে বাবা-মাকেই সবচেয়ে বেশি ভূমিকা পালন করতে হবে।

প্রসঙ্গত, বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ শুক্রবার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরো ১৪ দিন বাড়িয়ে ৩০ জানুয়ারি পর্যন্ত ঘোষণা করা হয়েছে। তবে কওমি মাদ্রাসা এই ছুটির আওতায় থাকবে না।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *