Logo
Notice :
Welcome To Our Website...
বিশ্বে প্রথম দু’হাত-কাঁধ প্রতিস্থাপন

বিশ্বে প্রথম দু’হাত-কাঁধ প্রতিস্থাপন

বাংলাদেশ ক্রাইম // আইসল্যান্ডের ফেলিক্স গ্রেটারসন (৪৮)। প্রায় দু’দশক আগে এক সড়ক দুর্ঘটনায় তিনি দুই হাত হারিয়েছিলেন। কিন্তু সম্প্রতি অপারেশন করে তার দুটি হাত ও কাঁধ প্রতিস্থাপন করা হয়েছে। ৯ দিন পেরিয়ে যাওয়ার পর তার কোনো মারাত্মক জটিলতা দেখা দেয়নি। তিনি আস্তে আস্তে সুস্থ হয়ে উঠছেন। তিনিই বিশ্বে প্রথম মানুষ, একই সঙ্গে যার দুটি কাঁধ ও বাহু প্রতিস্থাপন করা হয়। এ খবর দিয়েছে অনলাইন গালফ নিউজ। চিকিৎসকরা বলেছেন, তিনি সুস্থ হলেও কতটা নড়াচড়া করতে পারবেন তা এখনও অনিশ্চিত।

ফ্রান্সের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর লিয়নে তার অপারেশন করানো হয়েছে। অপারেশনে নেতৃত্ব দিয়েছেন সার্জন আরাম গাজারিয়ান। তিনি সংবাদ সম্মেলনে বলেছেন, কোন মানুষ যখন সবই হারান, তখন তাকে সামান্য উপহার দিতে পারাও অনেক কিছু। যদি তিনি তার কনুই ভাঁজ করতে পারেন তাহলে এটা হবে জীবন পাল্টে দেয়ার মতো ঘটনা।

গ্রেটারসন একজন ইলেকট্রিশিয়ান। তিনি ১৯৯৮ সালের ১২ই জানুয়ারি উচ্চ ভোল্টেজ শক্তি সম্বলিত একটি লাইনে কাজ করছিলেন। এ সময় লাইনে ছিল ১১,০০০ ভোল্টেজ। এর সংস্পর্শে তার দুই হাত পুড়ে যায়। এক পর্যায়ে তিনি ছিটকে পড়েন বরফে আচ্ছাদিত মাটিতে। বেশ কিছু ক্ষত দেখা দেয় তার শরীরে। এগুলো শরীরের উপরিভাগে যেমন, তেমনি তা শরীরের ভিতরেও। গ্রেটারসন তিন মাস কোমা’য় ছিলেন। এ সময়ে চিকিৎসকরা তার দুটি হাতই গোড়া থেকে কেটে ফেলেন। এর বাইরেও তার বেশ কিছু অপারেশন করানো হয়। এমনকি তার যকৃত বা লিভার প্রতিস্থাপন করা হয়।

হাত প্রতিস্থাপনে কিংবদন্তি হিসেবে পরিচিত জ্যাঁ-মাইকেল দুবারনার্ড একটি সম্মেলনে যোগ দিতে হাজির হয়েছিলেন রেইকজাভিকে। সেখানে তার সঙ্গে সাক্ষাত করেন গ্রেটারসন। তিনি তার কাছে জানতে চান, তার হারানো হাতের স্থানে কি প্রতিস্থাপন করা সম্ভব কিনা। গ্রেটারসনের স্ত্রী সিলউইয়া শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, গ্রেটারসনের সবচেয়ে বড় স্বপ্ন ছিল হাত প্রতিস্থাপনের অপারেশন। তবে সিলউইয়া কখনো মনে করেননি গ্রেটারসনের সত্যিকার কোনো অপারেশন প্রয়োজন আছে। কারণ, তিনি কোনো কিছু মিস করছিলেন না। তবে গ্রেটারসনকে স্বপ্ন দেখান ওই ডাক্তার। তারা মিলে কয়েক বছর ধরে সুবিধামতো ডোনার খুঁজছিলেন। এসব প্রক্রিয়ায় জড়িত করা হয় প্রায় ৫০ জন মেডিকেল স্টাফকে। চারটি সার্জিক্যাল টিম যুক্ত করা হয়। তারা ডোনার এবং গ্রহীতর মধ্যে অঙ্গ সংগ্রহ করা এবং তা প্রতিস্থাপনের জন্য সময় সর্বনিম্নে নামিয়ে আনার চেষ্টা করেন।

শুক্রবার চিকিৎসকরা বলেছেন, প্রতিস্থাপনের পর বাম হাতের চেয়ে ডান হাত বেশি কার্যকর হয়েছে গ্রেটারসনের। বাম হাত কাঁধে যেখানে জোড়া দেয়া হয়েছে সেখানে আরো কাজ বাকি আছে। এখন পর্যন্ত গ্রেটারসন বড় ধরনের কোনো জটিলতার মুখোমুখি হন নি। এখনও তিনি হাত ভালভাবে নাড়াতে পারেননি। তবে আগের চেয়ে তার অবস্থা অনেকটা ভাল হয়েছে।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *